কি ভাবে বৈধ ভাবে ওয়াকি টকি ক্রয় করব

কেন ব্যবহার করবেন অবৈধ ওয়াকি-টকি। সঠিক দামে সঠিক পদ্ধতিতে বৈধ ভাবে ওয়াকি-টকি ক্রয় করুন। বর্তমানে বাজারে বিভিন্ন মডেলের ওয়কি-টকি পাওয়া যায় তাদের বেশীর ভাগই অবৈধ। যদি আইন শৃঙ্খলা বাহিনীর কাছে আটক হন বিদ্যমান আইনে ৩০০ কোটি টাকা জরিবানা অথবা ১০ বছরের জেল অথবা উভয় দন্ডে দন্ডিত হতে পারেন।

অবৈধ ওয়াকি টকি সেট র‍্যব কর্তৃক আটক কৃত

কি ভাবে আপনি বৈধ ভাবে ওয়াকি-টকি ক্রয় করবেন। আসুন জেনে নেই।

১। যে প্রতিষ্ঠানের নামে ব্যবহার বা লাইসেন্স করবেন, সেই প্রতিষ্ঠানের লেটার হেড প্যডে ওয়াকি-টকির সংখ্যা উল্লেখ করে আবেদন করতে হবে। সাথে বিটিআরসি বরাবর পে-অর্ডার ৬,৩২৫ টাকা (এককালীন)। এছাড়াও কোম্পানীর সকল ডকুমেন্ট সত্যায়িত করতে হবে। আবেদন টি সঠিক ভাবে বিটিআরসি’র লাইসেন্স প্রাপ্ত ভেন্ডর দিয়ে করতে হবে। যদি সব কিছু ঠিক থাকে বিটিআরসি উক্ত কোম্পানীর নামে ডিমান্ড নোট ইস্যু করবে।

বর্তমানে বিটিআরসি অনুমোদিত মডেল গুলো হল AIRCOM AC-379L, AIRCOM AC-245, KST-245, Motocom ইত্যাদি ব্রান্ডের। Baofeng, Motorola, Kenwood, Motoplus, Kirisun ইত্যাদি  ক্রয় করবেন না। এছাড়াও কালো রঙের ওয়াকি-টকি ব্যবহার করবেন না। আরো বিস্তারিত জানতে ফোন করুন 01979300940 অথবা 02-9113552।

মনে রাখবেন সরকারী বাহিনীর ব্যবহৃত ব্রান্ড মডেল দিয়ে বে-সরকারী প্রতিষ্ঠান কে লাইসেন্স দেওয়া হয় না। যেমন Motorola, iCOM, Kirisun, Kenwood, Vertex Standard ইত্যাদি।

অবৈধ ওয়াকি-টকি র‍্যব কর্তৃক উদ্ধারকৃত

সতর্কতাঃ ভেন্ডর দিয়ে লাইসেন্স এর আবেদন করার পূর্বে জেনে নিবেন উক্ত ভেন্ডরের আমদানীর লাইসেন্স/ বিটিআরসি এনলিষ্টমেন্ট আছে কি না? অথবা লাইসেন্স এর মেয়াদ আছে কি না? ইতিপূর্বে কি বৈধ ভাবে ওয়াকি-টকি আমদানী করেছে কি না? এইগুলো অবশ্যই দেখে নিবেন।

২। ডিমান্ড নোট ইস্যু হয়ে সরাসরি চলে আসবে আবেদনকারীর ই-মেইলে। আবেদনের সময় যে কয়টি সেটের জন্য আবেদন করা হয়েছিল সেই অনুসারে প্রতিটি সেটের জন্য ৬৯০ টাকা করে দিতে পুনরায় বিটিআরসি বরাবর পে-অর্ডার করে জমা দিতে হবে। সব কিছু ঠিক থাকলে আবেদনকারীর ই-মেইলে আমদানীর ছাড় পত্র চলে আসবে। আরো জানতে হলে দেখুন

৩। আমদানীর ছাড় পত্র আসলে আবেদনকারী যে কোন ভেন্ডর দিয়ে উক্ত মডেলের ওয়াকি-টকি আমদানী করতে পারবে। সে জন্য আবেদনকারীকে উক্ত ভেন্ডর বরাবর ওয়ার্ক-অর্ডার বা কার্যাদেশ দিতে হবে। সেই মোতাবেক ভেন্ডর ওয়াকি-টকি আমদানী করে বিটিআরসি কে অবহিত করে আপনার নিকট ওয়াকি-টকি হস্তান্তর করবে।

সতর্কতাঃ ভেন্ডর বৈধ ভাবে আমদানী করেছে কি না তা অবশ্যই যাচাই করে নিবেন কয়েকটি ভাবে। এল/সি কপি, প্যকিং লিষ্ট, পন্য-খালাস এর ছাড়পত্র (এটি বিটিআরসি ইস্যু করবে আপনার ভেন্ডর বরাবর। আবেদনকারীর কিছু করতে হবে না), এয়ার-ওয়েজ বিল, বিল অব এন্ট্রি ইত্যাদি।

আমাদের প্রতিষ্ঠান আপনাকে দিবে সঠিক পদ্ধতিতে ওয়াকি-টকি ব্যবহারের দিক-নির্দেশনা ও বৈধ পন্য। তাই চমকপ্রদ বিজ্ঞাপন সস্তা পন্য দেখে ফাঁদে পা দিয়ে প্রতারিত হবেন না।

বৈধ ওয়াকি টকি এয়ারকম

আমাদের কাছে পাচ্ছেন AIRCOM ব্রান্ড এর SBR ওয়াকি-টকি। এই সম্পর্কে জানতে হলে দেখুন।