পিএ সিস্টেম বা পাবলিক এড্রেস সিস্টেম

শফিক সাহেব মাস খানেক ঢাকায় চিকিৎসা শেষে আজ গ্রামের উদ্দেশ্যে শহর ছাড়ছেন। ছেলে ব্যাস্ততার কারনে বাবার জন্য ট্রেনের টিকেট কেটে আনলেও আজ আর বাবাকে সি অফ করতে আসতে পারেনি। তাই বাধ্য হয়ে এই শহরে নতুন শফিক সাহেব কে একাই নিজের গন্তব্যের ট্রেন খুঁজে নিতে হবে,কিন্তু একি? কমলাপুর স্টেশনে এসে অনেকটা ভড়কে গেলেন শফিক সাহেব। এতো ট্রেনের ভিতর নিজের গন্তব্যের ট্রেন খুঁজে পাবেন কিভাবে?pa-system-in-station
চিন্তিত শফিক সাহেব ধপাশ করে পাশে  একটি বেঞ্চে বসে পড়লেন। ৭ টার ট্রেন পৌনে সাতটা প্রায় বাজে। কি করবেন ঠিক বুঝে উঠতে পারছেননা। এমন সময় হঠাৎ মাইকে বেজে উঠলো কমলাপুর স্টেশন থেকে সকাল ৭ টার ট্রেনটি ০৭ নাম্বার প্লার্টফর্ম থেকে নোয়াখালীর উদ্দেশ্যে অল্প কিছুক্ষনের মধ্যে ছেড়ে যাবে। শফিক সাহেব যেন হাঁপ ছেড়ে বাঁচলেন। তড়িগড়ি গিয়ে গন্তব্যের ট্রেনে চেপে বসলেন আর ট্রেন কোম্পানীকে ধন্যবাদ দিতে লাগলেন।

sound-system-bangladesh-company
আসলে এই ব্যবস্থাটার সাথে শফিক সাহেব নতুন হলেও আমরা অনেকে বহু আগ থেকেই এর সাথে পরিচিত। শুধু পরিচয় হতে সময় লেগেছে এর কার্যক্রম আর নামের সাথে। ট্রেন খুঁজে পাওয়া শফিক সাহেবের এই সিস্টেম কে পাবলিক এড্রেস বা পিএ সিস্টেম বলা হয়। নির্দিষ্ট ফ্লাইটের সময় ঘোষনা করার জন্য যে পদ্ধতি ব্যাবহার করা হয় তাও পিএ সিস্টেম। এমন কি শপিং মলে যে কোন ঘোষণা বা পাঁচ তারকা হোটেলে হাল্কা সাউন্ডে বেজে চলা মধুর মিউজিক এটাও পিএ সিস্টেমের মাধ্যমেই করা হয়। যার পুরো সিস্টেমটা একটি এমপ্লিফায়ারের মাধ্যেমে কন্ট্রোল করা হয়।
১৯ শতকের প্রথম দিকে পিএ সিস্টেমের জন্ম আমেরিকার শিকাগোতে হলেও এই সিস্টেমটির সাথে সচেতন বাংলাদেশীরাও বেশ আগ থেকেই পরিচিত। পার্থক্য শুধু এতটুকুই যে এখন এর ব্যাবহার আগের চেয়ে বহুলাংশে বেড়েছে, বেড়েছে এর কদর।

bosch-supplier-bangladesh
প্রাথমিকভাবে পিএ সিস্টেমটি জনবহুল এলাকা সহ ব্যাপক শব্দের মধ্যে মানুষের কাছে কোন ঘোষনা পৌঁছানোর কাজে ব্যাবহার করা হলেও বর্তমানে রেল স্টেশন,বাস স্টেশন,লঞ্চ,ফেরী ঘাট,হসপিটাল,শপিং মল,ফ্যাক্টরী,অফিস-আদালত,হোটেল-মোটেল,রেস্টুরেন্ট,এয়ারপোর্ট,রাজনৈতিক সভা-সমাবেশ থেকে শুরু ব্যাক্তিগত কাজে পর্যন্ত এর ব্যাবহার করা হয়ে থাকে।

 

bosch-sound-system
বর্তমান বাজারে পণ্যের মান এবং দামের শেষ নেই। অরিজিনাল পণ্যের পাশাপাশি নকল পণ্যে সয়লাব পূরো মার্কেট। তাই আপনার প্রয়োজনীয় এই পিএ সিস্টেমটি কেনার আগে আসল নকল দেখে কিনুন। খরচ কমাতে নকল পণ্য ক্রয় থেকে বিরত থাকুন। মনে রাখবেন সস্তা পিএ সিস্টেম আপনার যতটা খরচ বাঁচাবে ঠিক ততটায় আপনার সম্মান হানি এবং মেকানিক খরচ বাড়াতে সহায়তা করবে। যে জিনিসের সাথে আপনার রেপুটেশন জড়িত সেটা নিয়ে কোন কম্প্রমাইজ চলেনা।
বাজারে হাজার কোম্পানীর হাজারো পণ্যের ভীড়ে আপনার বিশ্বস্ত অলিফিন্স ট্রেড কর্পোরেশন আপনাকে দিচ্ছে বিশ্ববিখ্যাত জার্মানীর তৈরী BOSCH এবং জাপানের তৈরী TOA কোম্পানীর আসল পিএ সিস্টেম। বিভিন্ন মডেল আর নজরকাড়া ফিচার সহ গ্রাহকের চাহিদা অনুযায়ী ২০১০ সাল থেকে এই পিএ সিস্টেমটি বিভিন্ন প্রতিষ্ঠানে প্রতিস্থাপনের মাধ্যমে অলিফিন্স গ্রাহকের চাহিদা এবং সন্তুষ্টি পূরন করতে সক্ষম হয়েছে।শ্রুতি মধুর শব্দ এই পিএ সিস্টেম আপনাকে দিচ্ছে পাবলিক এড্রেস সহ গান শুনার অপূর্ব সুযোগ।
কেন পিএ সিস্টেম কিনলে আপনি BOSCH বা TOA কিনবেন?
BOSCH মূলত একটি টেকনোলজির বিভিন্ন পন্য উৎপাদনকারী প্রতিষ্ঠান। জার্মানীর লিডিং পিএ সিস্টেম উৎপাদনকারী এই প্রতিষ্ঠান শুধু জার্মানী নয় বিশ্বের প্রায় ১৫০ টির বেশী দেশে দীর্ঘ সময় ধরে ব্যাবসা করে আসছে। চাহিদা অনুযায়ী পণ্য সাপ্লাই দ্রুতকরনের লক্ষে BOSCH বিশ্বের প্রায় ৫০টি দেশে উৎপাদন প্রতিষ্ঠান সৃষ্টি রয়েছে। উদ্ভাবনী উপকারী পণ্যের মধ্যমে জীবন যাত্রার মান উন্নয়নে BOSCH অন্যদের চেয়ে একধাপ এগিয়ে। বিক্রি নয় কোয়ালিটি-ই তাদের মুখ্য।
আর অলিফিন্স ট্রেড কর্পোরেশনও তাই সব সময় গ্রাহক কে ভালো কিছুর পরামর্শ-ই প্রদান করে থাকে।
সুতারাং আপনার ব্যাবসা প্রতিষ্ঠানের সব বিষয় গুলো আরো সুন্দর ও গুছালো করতে আজ-ই আপনার প্রতিষ্ঠানে পিএ সিস্টেমের যথাযত ব্যাবহার নিশ্চিত করুন।
কল করুন আমাদের। আমাদের একদল দক্ষ টিম আপনার অপেক্ষায়।
ধন্যবাদ।